Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net
Home » ফ্রিল্যান্সিং ও আউটসোর্সিং » SEO কাকে বলে? SEO কেন এবং কাদের প্রয়োজন?

SEO কাকে বলে? SEO কেন এবং কাদের প্রয়োজন?

ইতিপূর্বে আমরা সার্চ ইঞ্জিন কি? এবং সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে? এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আজ আমরা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আসুন জেনে নেই সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি? এবং সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কেন প্রয়োজন এবং কাদের প্রয়োজন?

What is SEO?

SEO কি বা কাকে বলে?

SEO এর পূর্ণরূপ হল Search Engine Optimization. সার্চ ইঞ্জিন রেজাল্ট পেজ এ আপনার ওয়েবসাইট বা ওয়েবপেজ এর উপস্থিতি নিশ্চিত করার পদ্ধতিকে আমরা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বলতে পারি।

আর সহজভাবে বলা যেতে পারে, যে পদ্ধতি অবলম্বন করলে আপনার ওয়েবসাইট বা ওয়েবপেজ সার্চ ইঞ্জিন এর রেজাল্ট পেজ এ দেখাবে, সেই পদ্ধতিকে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বলে।

SEO এর মাধ্যমে টার্গেটেট ভিজিটর বা ট্রাফিক আপনার ওয়েবসাইট এ নিয়ে আসা সম্ভব।

SEO কেন এবং কাদের প্রয়োজন?

আমরা বিভিন্ন কাজের জন্য বা সেবার জন্য ওয়েবসাইট তৈরি করে থাকি। এই ওয়েবসাইট তৈরির পিছনে কিছু উদ্দেশ্য থাকে।

যেমন, আপনার একটি টি- শার্ট কোম্পানি আছে। আপনি একটি ওয়েবসাইট তৈরি করলেন এবং সেখানে আপনার কোম্পানি এবং প্রোডাক্ট ইনফর্মেশন দিলেন।

আপনার উদ্দেশ্য হচ্ছে আপনার ওয়েবসাইট এ ভিজিটর আসবে, আপনার কোম্পানি সম্পর্কে জানবে এবং আপনার প্রোডাক্ট গুলো দেখবে। তাদের ভাল লাগলে আপনার সাথে যোগাযোগ করবে।

Why Need SEO?

এখন যদি আপনার ওয়েবসাইট এ কোন ভিজিটর না আসে তাহলে কি আপনি ওয়েবসাইট তৈরির সুফল পাবেন? পাবেন না, সেক্ষেত্রে আপনার ওয়েবসাইট তৈরির উদ্দেশ্য বৃথা হয়ে যাবে।

আপনি কাঙ্ক্ষিত ভিজিটর পাবেন যদি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করেন। কারন, এর মাধ্যমে আপনার ওয়েবসাইট টি সার্চ ইঞ্জিনের রেজাল্ট পেজের প্রথমের দিকে দেখাবে এবং আপনি টার্গেটেট ভিজিটর পাবেন।

সার্চ ইঞ্জিন এর রেজাল্ট পেজ এর প্রথমের দিকে নিয়ে আসার জন্য কিছু নিয়ম অনুসরন করে একটি ওয়েবসাইট তৈরি করতে হয়। এই পদ্ধতিগুলোকে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বলে।

আমরা জানি ভিজিটর = প্রফিট । ভিজিটর যত বেশি হবে আপনার প্রফিটও তত বেশি হবে।

বর্তমানে প্রচুর মানুষ সার্চ ইঞ্জিন ব্যবহার করে থাকে, তাই ছোট, বড় সকল কোম্পানির ওয়েবসাইট এর জন্য এসইও করা দরকার। এসইও করলে কোম্পানিগুলো তাদের টার্গেটেট ভিজিটর পাবে এবং তাদের প্রফিটও বেড়ে যাবে।

সুতরাং যাদের ছোট বড় ব্যবসা আছে, কিংবা অনলাইনের মাধ্যমে ব্যবসা করতে চান, তাদের অবশ্যই এস ই ও সম্পর্কে ভাল ধারনা থাকতে হবে। কারন এস ইও কে বাদ দিয়ে অন্য কোনোভাবেই একটি ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিনের রাঙ্কিং এ নিয়ে আসা সম্পূর্ণ অসম্ভব একটি কাজ।

আর আপনার ওয়েবসাইট যদি র‍্যাঙ্কিংয়ে না থাকে তাহলে আপনি ভিজিটর পাবেন না, আর ভিজিটর না পেলে সেই ওয়েবসাইট থেকে টাকা আয় করাও সম্ভব হবে না।

Who Needs SEO?

এছাড়াও নিজের পারসোনাল পরিচিতির জন্য ওয়েবসাইট তৈরি করে থাকেন। ধরুন আপনি আপনার নাম দিয়ে একটি ওয়েবসাইট তৈরি করেছেন এবং এটি যথাযথ নিয়ম অনুসরণ করে সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি করেছেন। এখন যদি কেউ আপনার নাম লিখে সার্চ ইঞ্জিনে সার্চ করে এবং ভিজিটর যদি আপনার ওয়েবসাইটটি সবার প্রথমে পায়  তবেই আপনি সার্থক।

ভেবে দেখুন তার কাছে আপনার গ্রহণযোগ্যতা কত বেড়ে যাবে এবং এর মাধ্যমে আপনার পরিচিতি এবং ব্রান্ডিং বেড়ে ক্ষেত্রে কতবড় ভুমিকা রাখবে? 

পরিশেষে আমরা বলতে পারি, শুধু ছোট খাটো ব্যবসার জন্যও না বরং নিজের পরিচিতি কিংবা ব্র্যান্ডিং এর জন্যও একটি ওয়েবসাইট থাকে প্রয়োজন। আর এই ওয়েবসাইট টিকে সবার কাছে পৌছিয়ে দেয়ার একটি জনপ্রিয় ও কার্যকরী মাধ্যম হলো এস ইও অর্থাৎ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন।

লিখেছেন,

মোঃ নাজমুল হক

 

আরও পড়ুন,

 

*নিচের বাটনে ক্লিক করে আপনার প্রিয়জনদের সাথে শেয়ার করুন*

Check Also

What is a Search Engine?

Search Engine কি? Search Engine কিভাবে কাজ করে?

SEO শিখতে চান? SEO শেখার পূর্বে আপনাকে জানতে হবে Search Engine কি বা কাকে বলে? …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *