Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net
Home » ফ্রিল্যান্সিং ও আউটসোর্সিং » Search Engine কি? Search Engine কিভাবে কাজ করে?

Search Engine কি? Search Engine কিভাবে কাজ করে?

SEO শিখতে চান? SEO শেখার পূর্বে আপনাকে জানতে হবে Search Engine কি বা কাকে বলে? এবং Search Engine কিভাবে কাজ করে? আসুন জেনে নেই সার্চ ইঞ্জিন কি এবং সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে?

Search Engine কি বা কাকে বলে?

সার্চ ইঞ্জিন হল একটি ওয়েবসাইট যেখানে কোটি কোটি ইনফরমেশন জমা থাকে। আমরা যখন কোন কিছু দিয়ে সার্চ দেই তখন সার্চ ইঞ্জিন ঐ সম্পর্কিত ইনফরমেশন গুলো আমাদের সামনে নিয়ে আসে।

What is a Search Engine?

আপনি জানলে অবাক হবেন যে কত কম সময়ের মধ্যে সার্চ ইঞ্জিন এই কাজটি করে থাকে। মাত্র ১ সেকেন্ড এরও কম সময়ের মধ্যে সার্চ ইঞ্জিন এই কাজ সম্পন্ন করে।

সার্চ ইঞ্জিন আবিস্কারের পূর্বে মানুষ বিভিন্ন ডিরেক্টরি ওয়েবসাইট এ বিভিন্ন তথ্য খুঁজত। তাতে মানুষের অনেক সময় নষ্ট  হত, এমনকি নির্ভেজাল তথ্য খুজে পাওয়াও মুশকিল হত।

কিন্তু বর্তমান সময়ে সার্চ ইঞ্জিন আমাদের মাত্র এক সেকেন্ডের কম সময়ে কোটি কোটি ইনফরমেশন প্রদান করতে পারে।

ওয়েব জগতের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন এর নাম হল Google.com. প্রায় ৩.৫ বিলিয়ন মানুষ প্রতিদিন গুগলে সার্চ দেয়। চিন্তা করুন এটি মানুষের কাছে কতোটা জনপ্রিয়! এত জনপ্রিয়তার কারন কি জানেন?

কারন গুগল সবচেয়ে কম সময়ের মধ্যে সবথেকে নির্ভুল তথ্য প্রদান করতে পারে। গুগল সম্পর্কে আরও অনেক তথ্য আমরা পরবর্তীতে আলোচনা করব।

গুগল ছাড়াও ওয়েবে অনেক সার্চ ইঞ্জিন রয়েছে। সেগুলোর মধ্য থেকে জনপ্রিয় কয়েকটি সার্চ ইঞ্জিনের নাম নিচে দেয়া হল- 

      • Google
      • Bing
      • Yahoo
      • Baidu
      • Yandex.ru
      • DuckDuckGo
      • Ask.com
      • AOL.com
      • WolframAlpha
      • Internet Archive

SEO কি শেখার পূর্বে কিংবা জানার পূর্বে আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় জানা দরকার, তা হল সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে থাকে? আসুন জেনে নেই সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে?

Search Engine কিভাবে কাজ করে?

সার্চ ইঞ্জিন এর কাজ হল ইউজার কে নির্ভুল তথ্য প্রদান করা। আর সার্চ ইঞ্জিন মাত্র এক সেকেন্ড এর কম সময়ের মধ্যে তা করে থাকে। কিভাবে সম্ভব! হ্যা অবশ্যই সম্ভব। সার্চ ইঞ্জিন গুলো কয়েকটি ধাপে এই কাজ করে থাকে।

How Does a Search Engine Work?

ধাপ-১

সার্চ ইঞ্জিন গুলোর বিশেষ ধরনের ওয়েব ক্রলার রয়েছে। এই ক্রলার এর কাজ হচ্ছে ওয়েবের সমস্ত ওয়েবসাইট বা ওয়েবপেজ ভিজিট করা।  ১ম ধাপে সার্চ ইঞ্জিন এর ক্রলার সমস্ত ওয়েবসাইট ভিজিট করে থাকে।

ধাপ-২

এই ক্রলারগুলো আপনাকে আপনার কাঙ্ক্ষিত ফলাফল দিয়ে থাকে তাই প্রতিমুহূর্তে তারা ওয়েবে ছড়িয়ে ছিটিয়ে থাকে। যখনি ওয়েবে নতুন কোনকিছু আসে সাথে সাথে তা ক্রলিং করে লাইব্রেরীর মত সাজিয়ে রাখে।

যেমন ধরুন আপনি কোন লাইব্রেরিতে গেলেন অষ্টম শ্রেণীর বই কেনার জন্য। দোকানদারকে বলা মাত্রই হাজার হাজার বই থেকে খুব তারাতারি অষ্টম শ্রেণীর বইগুলো আপনার সামনে হাজির করবে। কেন এত তারাতারি করতে পারে জানেন! কারন তারা বইগুলোকে ভাগ ভাগ করে সাজিয়ে রাখে।

সার্চ ইঞ্জিন এর ক্রলারও এই কাজটি করে থাকে। ক্রলার কোন ওয়েবসাইটকে ক্রল করার পর তা নির্দিষ্ট ক্যাটাগরিতে সংরক্ষণ করে। এই ক্যাটাগরিগুলো বিভিন্ন কীওয়ার্ড অনুযায়ী তৈরি করা থাকে।

ধাপ-৩

যখন কোন ব্যবহারকারী কোনকিছু দিয়ে সার্চ দেয় তখন ক্রলার, ব্যবহারকারীর সার্চ টার্ম সম্পর্কিত সমস্ত ওয়েবসাইট বা ওয়েবপেজ ব্যবহারকারীকে প্রদান করে। সার্চ ইঞ্জিন গুলো মুলত এভাবেই কাজ করে থাকে।

বিভিন্ন সার্চ ইঞ্জিন বিভিন্নভাবে কাজ করে, তাদের ফাংশনও বিভিন্ন। যখন কোন ব্যবহারকারী কোন কিছু দিয়ে গুগল এ সার্চ দেয় তখন গুগল যে ফলাফল গুলো প্রদান করে সেগুলো একটার পর একটা সিরিয়ালি প্রদান করে।

এটাকে বলা হয় ওয়েবসাইট রাঙ্কিং, যে ফলাফলটি ১ নম্বরে আছে সেটির র‍্যাংক হল ১, আর যেটির ১০ নম্বরে থাকে সেটির র‍্যাং হল ১০। গুগল প্রায় ২০০ টিরও বেশি ফ্যাক্টরের দিকে গুরুত্ব দিয়ে এই র‍্যাংকিং করে থাকে।

তার মানে আপনি যদি আপনার ওয়েবসাইট ২০০ টি র‍্যাংকিং ফ্যাক্টর ফলোও করে তৈরি করেন তাহলে গুগল আপনার সাইটকে ১ নম্বরে নিয়ে আসবে। এই কাজটিকে মুলত এসইও বলে।

আমরা পরবর্তী পোস্ট এ SEO কি? SEO কেন প্রয়োজন? এ নিয়ে বিস্তারিত আলোচনা করব।

লিখেছেন,

মোঃ নাজমুল হক

 

আরও পড়ুন,

 

*নিচের বাটনে ক্লিক করে আপনার প্রিয়জনদের সাথে শেয়ার করুন*

Check Also

অনপেজ অপটিমাইজেশন কি? অনপেজ অপটিমাইজেশন এ কি কি কাজ করতে হয়? What is on-page optimization? How to do on-page optimization

অন পেজ অপটিমাইজেশন কি? অন পেজ অপটিমাইজেশন এ কি কি কাজ করতে হয়? বিস্তারিত গাইডলাইন।

যত দিন যাচ্ছে সার্চ ইঞ্জিনগুলো ততো আপডেট হচ্ছে, বিশেষ করে সবার উপরে থাকা গুগল। ২০১০ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!