Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net

Google Meet কি? Google Meet এর ব্যবহার ও গুগল মিট ডাউনলোড করার উপায়

গুগলের সেবাগুলো দিনে দিনে ছড়িয়ে পড়ছে সারা বিশ্বে। পৃথিবীর নাম্বার ১ ব্র্যান্ড হয়ে গেছে অনেক আগেই। গুগলের অনেকগুলো সেবার মধ্যে নতুন একটি সেবা হচ্ছে Google Meet.

যদিও এই সেবাটি আগেও ছিল কিন্তু তা ব্যবহার করতে টাকা খরচ করতে হত। বর্তমানে গুগল কর্তৃপক্ষ এই সেবাটিকে জনসাধারণের জন্য বিনামূল্যে করে দিয়েছে।

আসুন সবার প্রথমে জেনে নেই, Google Meet কি?

What is google meet and how to use google meet

Google Meet কি?

ভিডিও কনফারেন্স এর নাম আমরা সবাই শুনেছি। ওয়েব এ অনেক ভিডিও কনফারেন্সিং সফটওয়্যার বা অ্যাপ্লিকেশন রয়েছে, এই সফটওয়্যার বা অ্যাপ্লিকেশনগুলোর মধ্যে অন্যতম হচ্ছে Google Meet.

গুগল মিট এর মাধ্যমে ২ জন থেকে শুরু করে সর্বোচ্চ ১০০ জন পর্যন্ত একসাথে ভিডিও চ্যাট বা মিটিং করা যায়। এই অ্যাপসটি ল্যাপটপ, ডেক্সটপ, স্মার্টফোন এবং iOs এ ব্যবহার করার সুযোগ রয়েছে।

Google Meet এ অ্যাকাউন্ট করার উপায়

Google Meet এ অ্যাকাউন্ট করার জন্য সবার প্রথমে আপনাকে গুগল মিট এর ওয়েবসাইটে যেতে হবে। আপনাদের সুবিধার জন্য গুগল মিট ওয়েবসাইটের লিংক নিচে দেয়া হল।

https://meet.google.com/

আর হ্যাঁ, গুগল মিট অ্যাকাউন্ট করার জন্য একটি গুগল অ্যাকাউন্ট বা জিমেইল অ্যাকাউন্ট থাকতে হবে।

যাদের গুগল মিট অ্যাকাউন্ট থাকবে তারা সবাই মিটিং বা ভিডিও কনফারেন্স এ যুক্ত হতে পারবে কোন প্রকার ঝামেলা ছাড়াই।

গুগল অ্যাকাউন্ট আছে এমন যে কেউ চাইলে ভিডিও কনফারেন্সে যুক্ত হতে পারবে কিংবা নতুন ভিডিও কনফারেন্স তৈরি করতে পারবে।

মনে রাখবেন, Google Meet অ্যাকাউন্ট করার পূর্বে আপনার গুগল বা জিমেইল অ্যাকাউন্টটি লগ ইন করে রাখতে হবে।

Google Meet এর অ্যাকাউন্ট তৈরি তো হয়ে গেল। আসুন এবার জেনে নেই গুগল মিট এ কিভাবে মিটিং বা ভিডিও কনফারেন্স তৈরি করা যায়?

Google Meet এ মিটিং তৈরি করার উপায়

গুগল মিট এ খুব সহজেই ভিডিও কনফারেন্স বা মিটিং তৈরি করা যায়। মিটিং তৈরি করার জন্য সবার প্রথমে Google Meet এর ওয়েবসাইটে ঢুকতে হবে এবং সেখানে Start a Meeting অপশন ক্লিক করতে হবে।

এরপর Join Now তে ক্লিক করলেই শুরু হয়ে যাবে মিটিং অর্থাৎ ভিডিও কনফারেন্স। এরপর আপনি যাকে যাকে মিটিং বা ভিডিও কনফারেন্সে রাখতে চান তাদেরকে লিংক শেয়ার করে দিতে হবে।

ভিডিও কনফারেন্সে যোগ দেয়ার উপায়

গুগল মিট এর ভিডিও কনফারেন্স বা মিটিং এ যোগ দেয়ার জন্য সবার প্রথমে জিমেইল বা গুগল অ্যাকাউন্ট লগ ইন করতে হবে তারপর গুগল মিট এর ওয়েবসাইটে যেতে হবে। সেখানে কোড দেয়ার একটি ঘর আছে সেই ঘরে মিটিং কোড দিয়ে Join এ ক্লিক করলে যুক্ত হতে পারবেন অনায়াসেই।

আপনি যদি গুগল এর কোন মিটিং এ যদি যুক্ত হতে চান তবে সেখানে Ask to Join একটি অপশন পাওয়া যাবে সেখানে ক্লিক করতে হবে। আপনার আবেদন যদি মিটিং তৈরিকারী গ্রহন করে তবে আপনি সেই মিটিং এ যোগ দিতে পারবেন।

ক্যামেরা ও সাউন্ড অনুমতি

একটি মিটিং বা ভিডিও কনফারেন্সে যোগ দেয়ার পর সাউন্ড এবং ক্যামেরা অফ থাকবে, সে ক্ষেত্রে ব্রাউজার থেকে আপনাকে ক্যামেরা এবং সাউন্ড এর জন্য পারমিশন দিতে হবে।

পারমিশন দেয়ার পরেও আপনি চাইলে ক্যামেরা বন্ধ রাখতে পারবেন বা সাউন্ড অফ রাখতে পারবেন।

কনফারেন্সে মেম্বার অ্যাড করার উপায়

গুগল মিট এর মিটিং এ মেম্বার অ্যাড করার জন্য বেশ কয়েকটি উপায় রয়েছে। একটি হল, মিটিং এর লিংক পরিচিতদের সাথে শেয়ার করে দিতে হবে।

এটি ছাড়াও আরও একটি উপায় রয়েছে, মিটিং তৈরি করার পর উপরে ডান পাশে একটি Contact আইকন আছে, সেখানে ক্লিক করতে হবে। এরপর আপনি আপনার পছন্দ মত ইনভাইট পাঠাতে পারবেন।

Google Meet এর Screen Share

Google Meet এর মাধ্যমে খুব সহজেই স্ক্রিন শেয়ার করা যায়। যদি আপনি স্ক্রিন শেয়ার করতে চান তাহলে Present Now অপশনে ক্লিক করতে হবে।

যদি আপনি মনিটরের পুরো স্ক্রিন শেয়ার করতে চান তবে তা সিলেক্ট করে দিতে হবে। আর যদি শুধু ভিডিওটি শেয়ার বা স্ক্রিনের নির্দিষ্ট অংশ শেয়ার করতে চান তবে সেটিও সিলেক্ট করে দিতে হবে।

Google Meet কন্ট্রোল

আপনি যদি মিটিং এ যুক্ত থাকেন তবে মিটিং এর পুরো কন্ট্রোল প্যানেল আপনার হাতেই থাকবে। যেমন আপনি চাইলে যেকোনো মেম্বারের ভিডিও কিংবা অডিও ইত্যাদি অফ করে রাখতে পারবেন।

তবে অন্যরা তা দেখতে পাবে এবং শুনতে পাবে। এখানে কাকে দেখতে চান বা শুনতে চান সেটা আপনি কন্ট্রোল করতে পারবেন।

Google Meet এ চ্যাট

কোন ভিডিও কনফারেন্স চলাকালীন সময়ে আপনি চাইলে মেম্বারদের সাথে চ্যাট করতে পারবেন। চ্যাটিং অপশন থেকে ফাইল ও পাঠানো যায়।

স্মার্টফোনে Google Meet এর ব্যবহার

স্মার্টফোনে গুগল মিট ব্যবহার করতে হলে সবার প্রথমে গুগল প্লে-স্টোর থেকে গুগল মিট ডাউনলোড করে নিতে হবে। আপনাদের সুবিধার জন্য লিংকটি নিচে দেয়া হল।

https://play.google.com/store/apps/details?id=com.google.android.apps.meetings&hl=en

আপনি চাইলে এই লিংকে প্রবেশ করে অ্যাপসটি ডাউনলোড করে নিতে পারেন অথবা গুগল প্লে স্টোর থেকে Google Meet লিখে সার্চ দিলে গুগল মিট অ্যাপসটি চলে আসবে। চিনে রাখার জন্য নিচের ফটোটি দেখে নিতে পারেন।

Google Meet play store

ইন্সটল করা হয়ে গেলে New Meeting অপশন থেকে নতুন মিটিং তৈরি করতে পারবেন। এবং যারা মিটিংএ যুক্ত হতে চান তারা মিটিং কোড প্রবেশ করিয়ে যুক্ত হতে পারবেন।

অ্যাপসটির উপরে ডানপাশে টিন ডট আছে সেখানে ক্লিক করলে অনেকগুলো অপশন আসবে, সেখান থেকে সাউন্ড অফ বা অন করতে পারবেন এছাড়াও ভিডিও অফ অন করা যাবে এবং এখান থেকে মিটিং থেকে বের হওয়া যাবে।

আপনি পৃথিবীর যে প্রান্তেই থাকুন না কেন গুগল মিট ব্যবহার করে মিটিং এ যুক্ত হতে পারেন কোন প্রকার ঝামেলা ছাড়াই। এর জন্য শুধুমাত্র একটি জিমেইল অ্যাকাউন্ট এর প্রয়োজন হবে।

তথ্য প্রযুক্তির এই যুগে গুগল কর্তৃপক্ষ এই সেবাটিকে জনসাধারণের জন্য ফ্রি করে দিয়েছে। বিশেষজ্ঞরা মনে করছেন, অন্যান্য অ্যাপস এর তুলনায় Google Meet অনেক বেশি নিরাপদ অর্থাৎ এখান থেকে ডাটা চুরি হওয়ার ঝুঁকি অনেক কম।

তথ্য প্রযুক্তির সাথে থাকুন এবং আপনার পথচলা সুন্দর হোক এই কামনায় আজকের মত এখানে শেষ করছি। আল্লাহ হাফেজ।

আরও পড়ুন,

*লেখাটি শেয়ার করার অনুরোধ রইলো*

Check Also

What is Google Drive, Why and How to Use Google Drive

Google Drive কি? কেন এবং কিভাবে গুগল ড্রাইভ ব্যবহার করবেন?

ক্লাউড কম্পিউটিং এর সাথে আমরা অনেকেই হয়তো পরিচিত নই। ক্লাউড কম্পিউটিং জগতে যতগুলো সেবা রয়েছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!