Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net

মানসিক স্বাস্থ্য সুস্থ রাখতে যা করা দরকার

আমরা সাধারণত শারীরিক অসুস্থতাকে গুরুত্ব দিয়ে থাকি, কিন্তু মানসিক সুস্থতাকে নিয়ে কখনো চিন্তা করি না। মানসিক অসুস্থতাকে বলা হয়ে থাকে মনের রোগ। মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায় কি বা কিভাবে মানসিক স্বাস্থ্য সুস্থ রাখা যায় এ নিয়ে আমাদের বিন্দু পরিমাণও চিন্তা নেই।

আমরা শারীরিক ভাবে ফিট বা সুস্থ থাকার জন্য কতকিছুই না করে থাকি। নিয়মিত ব্যায়াম করি, রুটিন অনুযায়ী খাদ্য গ্রহন করি, ফলমূল খাই ইত্যাদি।

কিন্তু মানসিক ভাবে সুস্থ থাকার জন্য কিছুই করি না, তাই আমাদের মানসিক স্বাস্থ্য সবসময় অবহেলাতেই থেকে যায়। আমরা অনেকেই জানি না যে মানসিকভাবে সুস্থ না থাকতে পারলে শারীরিকভাবে সুস্থ থাকা অসম্ভব।

যেহেতু মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায় বা মানসিক স্বাস্থ্য সুস্থ রাখার উপায় কি এ সম্পর্কে আমাদের অনেকেরই জানা নেই তাই আমরা যেন মানসিকভাবে সুস্থ থাকতে পারি সেদিকে নজর দেয়া জরুরী।

মানসিকভাবে সুস্থ থাকতে হলে একজন মানুষকে তেমন কিছুই করতে হয় না। আসুন জেনে নেই, মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায়।

Ways For Good Mental Health

মানসিক স্বাস্থ্য সুস্থ রাখার উপায়

শারীরিক স্বাস্থ্যকে সুস্থ রাখতে হলে মানসিক স্বাস্থ্যকে সুস্থ রাখতেই হবে। মানসিক স্বাস্থ্যকে সুস্থ রাখতে হলে কিছু কিছু কাজ আপনাকে করতেই হবে। আসুন জেনে নেই কি কি কাজ করলে মানসিক স্বাস্থ্যকে সুস্থ রাখা যায়?

১. পরিবারের সাথে যোগাযোগ

চিন্তা করে দেখুন আপনার সবচেয়ে কাছের মানুষগুলো কে, উত্তরে অবশ্যই পরিবারের লোকজন চলে আসবে। তাই মানসিকভাবে সুস্থ থাকতে হলে আপানার পরিবারের সাথে নিয়মিত যোগাযোগ করুন।

আপনি যতই আপনার পরিবারের কাছাকাছি থাকতে পারবেন ততোটাই মানসিকভাবে শান্তিতে থাকতে পারবেন।

আমাদের মাঝে অনেকেই রয়েছেন যারা কারো কাছে নিজের দুঃখ, সুখ, আনন্দ বেদনা কোনকিছুই শেয়ার করে না, নিজের মনের ভিতরেই সবকিছু পুষে রাখার চেস্টা করি। কিন্তু এটি করা একদম উচিৎ না।

মনের ভিতরে যত বেশি দুঃখ, বেদনা পুষে রাখবেন আপনি ততো বেশি মানসিকভাবে অসুস্থ হয়ে পরবেন। মনে রাখবেন আপনার পরিবারের লোকজনেই আপনার সবচেয়ে বড় মানসিক ডাক্তার।

সপ্তাহে অন্তত একদিন তাদের সাথে যোগাযোগ করেন, তাদের সাথে মন খুলে কথা বলেন, নিজের সুখ দুঃখ, হাসি আনন্দ, বেদনা, ইত্যাদি শেয়ার করেন দেখবেন পরের সাতদিন আপনি মানসিকভাবে অনেকটা চাপমুক্ত থাকবেন।

মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায় নিয়ে বিজ্ঞানীরা অনেক গবেষণা চালিয়েছেন। পরিবারের সাথে নিয়মত যোগাযোগ রাখলে মানসিকভাবে সুস্থ থাকা যায় এমন তথ্য জানিয়েছেন বিজ্ঞানীরা।

২. বন্ধু-বান্ধবের সাথে যোগাযোগ

কিভাবে মানসিক স্বাস্থ্য ভালো রাখা যায় এ নিয়ে অনেক গবেষণা করেছেন বিজ্ঞানীরা। তাদের গবেষণায় উঠে এসেছে বন্ধুদের সাথে যোগাযোগের বিষয়টি।

পরিবারের পর সবচেয়ে কাছের মানুষগুলো হলো ভালো বন্ধু। অনেক কথা থাকে যা পরিবারের সাথে শেয়ার করা যায় না, সেক্ষেত্রে আপনি আপনার সবচেয়ে ভালো বন্ধুদের সাথে তা অনায়াসেই শেয়ার করতে পারবেন।

মানসিকভাবে সুস্থ থাকতে হলে ভালো বন্ধুর সাথে নিয়মিত যোগাযোগ রাখা জরুরী।

৩. একই ধরণের মানুষদের সাথে যোগাযোগ

আপনি যা করতে ভালোবাসেন, যা করতে পছন্দ করেন অন্য একজন মানুষও তাই করতে ভালোবাসে, তাই করতে পছন্দ করে এসমস্ত লোকগুলোর সাথে নিয়মিত যোগাযোগ রাখতে পারেন।

এই লোকগুলোর সাথে আপনি অনেক কিছুই শেয়ার করতে পারবেন আর এতে করে আপনার ভালো লাগবে এবং মানসিকভাবে থাকবেন সুস্থ।

মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায় নিয়ে গবেষণা করতে গিয়ে বিজ্ঞানীরা পেয়েছেন, একই ধরণের মানুষের সাথে যোগাযোগ করলে মানসিক স্বাস্থ্য ভালো থাকে।

৪. সেচ্ছাসেবকের কাজ করতে পারেন

মানসিক স্বাস্থ্য সুস্থ রাখার উপায় সম্পর্কে বিশেষজ্ঞরা বলেছেন, সেচ্ছায় ভালো কাজ  করলে এবং ভালো কাজে মানুষকে উৎসাহিত করলে মানসিক স্বাস্থ্য ভালো থাকে।

সেচ্ছাসেবক হতে তেমন কিছুই করা লাগে না। যেমন আপনি রাস্তা দিয়ে যাচ্ছেন হটাত একজন অন্ধকে চোখে পড়ল, অন্ধ ব্যক্তিটি রাস্তা পার হতে পারছে না, আপনি তাকে সাহায্য করতে পারেন তাকে রাস্তা পার করিয়ে দিয়ে।

রাস্তা দিয়ে চলার সময় এমন অনেক কাজ আছে যা চাইলে আপনি করতে পারেন যা আপনার মন মানসিকতাকে পরিষ্কার রাখবে এবং মানসিকভাবে সুস্থ থাকবেন।

জেনে নিন, পাঁচ ওয়াক্ত নামাজের চমৎকার কিছু উপকারিতা

৫. পছন্দের কাজ করুন

প্রতিটি মানুষের শখ থাকে, থাকে কিছু পছন্দের কাজ। অলস সময় পার না করে কিংবা অহেতুক দুশ্চিন্তা না করে আপনার পছন্দের বা শখের কাজ করতে পারেন।

এতে আপনার মন মানসিকতা দুটিই ভালো থাকবে এবং মানসিকভাবে সুস্থ থাকবেন। আপনার যদি কোন পছন্দের কাজ বা শখ না থেকে থাকে তবে আজকেই একটা শখ বেছে নিন এবং অবসর সময়ে তা নিয়মিত করুন।

৬. একটিভ থাকুন

লোহার তৈরি কোন জিনিস যদি ব্যবহার না করে কিছুদিন ফেলে রাখেন তবে দেখা যাবে সেটাতে মরিচা পড়েছে। ঠিক তেমনি আপনি যদি কোন কাজ না করে শরীরকে ফেলে রাখেন, কোন কাজ করতে না দেন বা কোন কাজ না করেন তবে আপনার শরীরে মানসিক ব্যাধি বাসা বাঁধবে।

তাই মানসিকভাবে চাঙ্গা থাকতে হলে আপনার শরীর মন কাউকেও অলস থাকতে দেবেন না। সবসময় কোন না কোন কাজের মধ্যে ব্যস্ত রাখুন।

৭. ভালো খাবারের অভ্যাস

মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায় সম্পর্কে বিজ্ঞানীরা গবেষণা করে পেয়েছেন, যদি ভালো মানের খাবার নিয়মিত খাওয়া হয় তবে মানসিক স্বাস্থ্য ভালো থাকে।

আপনার প্রতিদিনের খাবারের তালিকায় প্রোটিনযুক্ত ও ওমেগা-৩ খাবার থাকা জরুরী। কারন প্রোটিনযুক্ত ও ওমেগা-৩  খাবার মস্তিস্কের জন্য খুবই উপকারী।

সামুদ্রিক মাছে প্রচুর পরিমাণ ওমেগা-৩ থাকে। প্রতিদিন সবুজ শাক সবজি রাখুন আপনার খাবারের মেন্যুতে। প্রতিদিন অন্তত ১০০-২০০ গ্রাম ফল খান।

যতটা সম্ভব ফ্রী র‍্যডিক্যাল যুক্ত খাবার পরিহার করুন। প্রতিদিন নতুন কিছু রাখুন আপনার খাবারের তালিকায়।

জেনে নিন, খাবার খাওয়া নিয়ে ইসলাম কি বলে?

৮. পর্যাপ্ত ঘুম

সুস্থ থাকতে হলে পর্যাপ্ত ঘুমের কোন বিকল্প নেই। একজন সুস্থ মানুষের কমপক্ষে ৬ থেকে ৮ ঘণ্টা ঘুম প্রয়োজন। প্রতিদিন তারাতারি ঘুমাতে যান এবং সকাল সকাল ঘুম থেকে উঠুন। এতে আপনার শরীর মন ভালো থাকবে এবং মানসিকভাবেও থাকবেন সুস্থ।

মানসিক স্বাস্থ্য সুস্থ রাখার উপায় নিয়ে মার্কিন গবেষণায় উঠে এসেছে পর্যাপ্ত ঘুমের বিষয়টি। তাই পর্যাপ্ত ঘুম যেন হয় সে ব্যাপারে মনোযোগী হওয়া দরকার।

৯. নতুন নতুন কিছু শেখা

নতুন নতুন কোন কিছু করার চেষ্টা করুন, শিখুন। এতে করে আপনার অবসর সময়টা কাজের মধ্যে কেটে যাবে পাশাপাশি আপনার মনও ভালো থাকবে। বুঝতেই পারছেন, মন ভালো তো সব ভালো।

১০. আজকেই ভালো থাকুন

অতীতের কোন ব্যর্থতাকে মাথায় না ঘুড়িয়ে কিংবা অযথা দুশ্চিন্তা না করে আজকের দিনটা তে ভালো থাকুন। আজকে যা করবেন তা নিয়ে আগামিকালকে যেন চিন্তা করতে না হয় সেদিকে খেয়ান রাখুন।

যা কিছুই করেন না কেন ভালোভাবে, মনোযোগ দিয়ে করুন, যেন পরবর্তীতে সেটি নিয়ে ভাবতে না হয় কিংবা দুশ্চিন্তা করতে না হয়।

বন্ধুরা আজকে আমরা মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায় বা মানসিক স্বাস্থ্য সুস্থ রাখার উপায় সম্পর্কে বিস্তারিত জেনে নিলাম, আশা করি, উপরোক্ত কাজগুলো ঠিকঠাক করলে অনেক উপকৃত হবেন। আপনার মানসিক স্বাস্থ্য ভালো থাকুক এটাই কামনা।

আরও পড়ুন,

*লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন*

Check Also

ধূমপান ছাড়ার সহজ উপায়, How To Quit Smoking

ধূমপান ছাড়ার সহজ উপায় – বিশেষজ্ঞরা কি বলে?

ধূমপান ছাড়ার সহজ উপায় খুঁজছেন? এই প্রশ্নের উত্তর খোঁজার পূর্বে নিচের ছবিটির দিকে অন্তত একবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!