Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net

অ্যাফিলিয়েট নিশ খুঁজে পাওয়ার ১১ টি কার্যকরী উপায়

অ্যাফিলিয়েট নিশ খুঁজে পাওয়ার উপায় কি? বা অ্যাফিলিয়েট নিশ কিভাবে পাব? এমন প্রশ্ন নতুনদের কপালে ভাজ ফেলে দেয়।

অ্যাফিলিয়েট মার্কেটিং কিংবা আমাজন অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করার আগে নিশ প্রোডাক্ট খুঁজে বের করা একটি গুরুত্বপূর্ণ কাজ। আপনি যদি প্রফিটেবল নিশ নিয়ে কাজ করতে না পারেন তবে আপনার সময় টাকা পরিশ্রম দুইটাই মাটি হয়ে যাবে।

আজকে আমরা অ্যাফিলিয়েট নিশ খুঁজে পাওয়ার উপায় নিয়ে বিস্তারিত আলোচনা করবো। চলুন জেনে নেয়া যাক অ্যাফিলিয়েট নিশ খুঁজে পাওয়ার উপায়।

How to Find a Profitable affiliate Niche

অ্যাফিলিয়েট নিশ খুঁজে পাওয়ার উপায়

১. প্রতিদিনের চাহিদা

আমাদের জীবনকে সহজ থেকে সহজতর করতে আমরা সবচেয়ে বেশি কোন কোন প্রোডাক্টগুলোকে ব্যবহার করছি, সেসব প্রোডাক্ট সম্পর্কে খেয়াল রাখা জরুরী।

কোন ধরণের প্রোডাক্ট-এর প্রতি মানুষের আগ্রহ বেশি কিংবা কোন প্রোডাক্টগুলো ছাড়া আমাদের চলাফেরায় কষ্ট হচ্ছে সেসব প্রোডাক্ট নিয়ে চিন্তা করতে হবে।

সেসব প্রোডাক্ট নিয়ে অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করলে প্রোফিট করার সম্ভাবনা অনেক বেশি থাকে। প্রফিট্যাবল অ্যাফিলিয়েট নিশ খুঁজে পাওয়ার উপায় হিসেবে প্রতিদিনের চাহিদা বিষয়টি অনেক কার্যকরী।

২. সোশ্যাল মিডিয়া

সোশ্যাল মিডিয়া যেমন ফেইসবুক, টুইটার, পিন্টারেস্ট ইত্যাদি সাইটগুলোতে কোন কোন প্রোডাক্ট নিয়ে বেশি আলোচনা হচ্ছে সেগুলো পর্যবেক্ষণ করা দরকার। এই পর্যবেক্ষণের ফলে নতুন নতুন জনপ্রিয় প্রোডাক্ট সম্পর্কে একটা ধারণা তৈরী হতে পারে।

অ্যাফিলিয়েট নিশ খুঁজে পাওয়ার উপায় হতে পারে সোশ্যাল মিডিয়া। তাই সোশ্যাল মিডিয়াকে এড়িয়ে চলা মোটেও বুদ্ধিমানের কাজ হতে পারে না।

সোশ্যাল মিডিয়া সম্পর্কে আমাদের লেখাটি পড়তে পারেন এখান থেকে- সোশ্যাল মিডিয়া কি? কেন এসইও-এর জন্য সোশ্যাল মিডিয়া গুরুত্বপূর্ণ?

৩. ই-কমার্স ওয়েবসাইট ভিজিট করা

অ্যাফিলিয়েট নিশ খুঁজে পাওয়ার উপায় যেহেতু খুজছেন, তাই ভিজিট করতে থাকুন বিভিন্ন ওয়েবসাইট, যা থেকে খুব সহজে অ্যাফিলিয়েট নিশ সম্পর্কে ভালো আইডিয়া পাওয়া যাবে।

ছোট বড়, দেশি বিদেশী অনেক ই-কমার্স ওয়েবসাইট আছে, এই সাইটগুলো ভিজিট করলে সেখানে কাস্টমারের রিভিউ দেখতে পাবেন। কাস্টমারের রিভিউ সংখ্যা দেখে প্রোডাক্ট এর জনপ্রিয়তা এবং চাহিদা অনুমান করা যাবে।

এবং ভবিষ্যতে কোন কোন প্রোডাক্ট এর চাহিদা বাড়তে পারে তারও একটা আইডিয়া পেয়ে যাবেন। যা  আপনাকে প্রোডাক্ট বা নিশ সিলেক্ট করতে সাহায্য করবে।

৪. কীওয়ার্ড রিসার্চ

এসইও কিংবা অ্যাফিলিয়েট মার্কেটিং এর জন্য কীওয়ার্ড রিসার্চ এর গুরুত্ব অপরিসীম। বলা যায়, কীওয়ার্ড রিসার্চ ছাড়া এসইও কিংবা আমাজন অ্যাফিলিয়েট মার্কেটিং এর কথা চিন্তাই করা যায় না।

বর্তমানে অনেক কীওয়ার্ড রিসার্চ এর টুলস আছে যার মাধ্যমে সহজেই যেকোনো কীওয়ার্ড এর সার্চ ভলিউম দেখা যায়। এই টুলসগুলো ব্যবহারের মাধ্যমে জনপ্রিয় প্রোডাক্ট আপনি খুঁজে পেতে পারেন।

কিভাবে কীওয়ার্ড রিসার্চ করবেন তা বিস্তারিত জানতে আমাদের এই লেখাটি পড়ে আসতে পারেন- কিভাবে কীওয়ার্ড রিসার্চ করা যায়? বিস্তারিত গাইডলাইন।

কীওয়ার্ড রিসার্চ অ্যাফিলিয়েট নিশ খুঁজে পাওয়ার উপায়ের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ।

৫. নিয়মিত পত্রিকা পড়া

নিয়মিত পত্রিকা পড়লে নতুন নতুন প্রোডাক্ট-এর খবরাখবর জানতে পারবেন। পত্রিকায় এমন অনেক প্রোডাক্ট এর খবর জানতে পারবেন যা আপনি কখনো চিন্তাও করেননি।

অ্যাফিলিয়েট নিশ খুঁজে পেতে তাই নিয়মিত পত্রিকা পড়া উচিৎ।

৬. নিজস্ব চিন্তা

সব মানুষরই নিজস্ব কিছু পছন্দের পণ্য আছে। তেমনি আপনারও পছন্দের প্রোডাক্ট থাকতে পারে। সেখান থেকে আপনি নিশের আইডিয়া পেতে পারেন।

অথবা চিন্তা করুন আপনার কোন ধরণের প্রোডাক্ট ভালো লাগে সেখান থেকে একটা নিশ সিলেক্ট করতে পারেন অ্যাফিলিয়েট মার্কেটিং এর জন্য।

নিজস্ব চিন্তা মানুষের সৃজনশীলতার বহিঃপ্রকাশ। এই ক্ষমতাকে অ্যাফিলিয়েট নিশ খুঁজে পাওয়ার উপায় হিসেবে ব্যবহার করুন।

৭. অন্যের শেয়ার করা পোস্ট পড়ুন

আমরা অন্যের লেখা পড়তে চাই না। কিন্তু এটি মোটেও সঠিক চিন্তা হতে পারে না। অন্যের লেখায় পেতে পারেন আপনার পছন্দের অ্যাফিলিয়েট নিশ।

বিভিন্ন ধরণের প্রোডাক্ট আইডিয়া পাওয়ার জন্য পরিচিত অপরিচিত সবার দেয়া পোস্ট পড়তে পারেন। তাদের দেয়া পোস্টগুলো থেকে আপনি অনেক প্রোডাক্ট-এর আইডিয়া পেতে পারেন।

৮. অন্যের কমেন্ট পড়ুন

অনেক সময় আমরা অনেক জনপ্রিয় মানুষের বিভিন্ন ব্লগ পোস্ট বা লেখা পরে থাকি কিন্তু আমরা সাধারণত পাবলিকের কমেন্ট পড়ি না।

সেই কমেন্টগুলোতে থাকতে পারে অনেক নতুন নতুন প্রোডাক্ট-এর আইডিয়া যা আপনাকে নিশ খোঁজার জন্য কাজে দিতে পারে।

একটি কমেন্ট হতে পারে অ্যাফিলিয়েট নিশ পাওয়ার মাধ্যম।

৯. পণ্য কমিউনিটি অথবা ফোরাম

অনলাইনে ফোরাম এবং কমিউনিটির অভাব নেই। ফোরামগুলোতে উজাররা তাদের এক্সপেরিয়েন্স শেয়ার করে থাকে।

আপনি যদি ফোরামের পোস্টগুলো নিয়মিত পড়েন তাহলে অনেক অজানা প্রোডাক্ট-এর খোঁজ পেয়ে যেতে পারেন, যা দিয়ে আপনি শুরু করতে পারবেন আপনার স্বপ্নের অ্যাফিলিয়েট মার্কেটিং।

১০. মার্কেট ভিজিট করুন

আমাদের চারপাশে বড় ছোট অনেক ক্যাটাগরির মার্কেট আছে। পণ্য চেনার জন্য মার্কেট ভিজিট করা অনেক গুরুত্বপূর্ণ একটি উপায়।

ভিবিন্ন মার্কেটে অনেক ধরণের প্রোডাক্ট আপনি দেখতে পাবেন, সেখান থেকে আপনি আপনার পছন্দের এবং জনপ্রিয় প্রোডাক্টটি সিলেক্ট করতে পারেন।

১১. সার্চ ইঞ্জিন

ওয়েব-এ অনেকগুলো সার্চ ইঞ্জিন রয়েছে, তারমধ্যে সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন হচ্ছে গুগল, বিং, ইয়াহু ইত্যাদি। প্রোডাক্ট আইডিয়া পাওয়ার জন্য সার্চ ইঞ্জিন আপনাকে অকল্পনীয় সাহায্য করতে পারবে।

যেমন আপনি যদি সার্চ ইঞ্জিনে “গার্ডেন টুলস লিস্ট” লিখে সার্চ দেন তাহলে শত শত প্রোডাক্ট-এর লিস্ট পেয়ে যাবেন। সেখান থেকে আপনি সিলেক্ট করতে পারবেন আপনার পছন্দের প্রফিটেবল নিশ।

উপরোক্ত উপায় ছাড়াও অ্যাফিলিয়েট নিশ খোঁজার উপায় আরো অনেক রয়েছে। যেমন- কনফারেন্স, প্রেজেন্টেশন, বইপত্র, বিভিন্ন প্রোডাক্ট রিলেটেড ব্লগ, কাস্টমার রিভিউ, টিভি চ্যানেল, মেলা এবং অনুষ্ঠান ইত্যাদি।

আজ এই পর্যন্ত, আবারো নতুন কোনো পোস্ট নিয়ে আপনাদের সামনে হাজির হবো সেই পর্যন্ত ভালো থাকবেন। আমাদের এই লেখাটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে শেয়ার করতে ভুলবেন না।

 

লিখেছেন,

মোঃ নাজমুল হক

 

আরও পড়ুন,

 

*নিচের বাটনে ক্লিক করে আপনার প্রিয়জনদের সাথে শেয়ার করুন*

Check Also

What is a Search Engine?

Search Engine কি? Search Engine কিভাবে কাজ করে?

SEO শিখতে চান? SEO শেখার পূর্বে আপনাকে জানতে হবে Search Engine কি বা কাকে বলে? …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!