Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net

৫টি খারাপ অভ্যাস- যা আপনাকে অল্প বয়সেই বুড়ো বানিয়ে ফেলতে পারে

সারাজীবন তরুণ থাকতে কে না চায়। আমরা কেউ বুড়ো হতে চাই না। কিন্তু সারাজীবন কি তরুণ থাকা সম্ভব? না, সম্ভব নয়, জীবনের একটা সময় পর বার্ধক্যের ছাপ পড়তে শুরু করে চেহারার মধ্যে। এটি প্রকৃতির নিয়ম।

তবে অনেক মানুষ তাদের কিছু অভ্যাসের কারণে খুব অল্প বয়সে তারুন্য হারিয়ে ফেলে, অকালে বুড়ো হয়ে যায়, অল্প বয়সে চেহারায় বয়সের ছাপ পরে যায়।

খুব বেশি না, মাত্র ৫ টি বদ অভ্যাস আছে যার কারণে মানুষ অল্প বয়সেই বার্ধক্যের দিকে ধাবিত হয়। আসুন বদ অভ্যাসগুলো সম্পর্কে জেনে নেই।

5 Bad Habits That are Making You Look Old

৫টি খারাপ অভ্যাস- যা আপনাকে অল্প বয়সেই বুড়ো বানিয়ে ফেলতে পারে

১. খাদ্যাভ্যাস

আমরা জানি শরীরকে সুস্থ রাখতে খাদ্যের কোন বিকল্প নেই। বেঁচে থাকতে হলে আমাদেরকে খাবার গ্রহণ করতেই হবে। তবে কিছু কিছু খাবার আছে যেগুলো বেশি মাত্রায় দীর্ঘদিন গ্রহণ করলে আপনি অকালেই বুড়ো হয়ে যাবেন। যেমন প্রক্রিয়াজাত খাবার, চিনি জাতীয় খাবার, রেড মিট বা লাল মাংস, (যেমন, গরু, ছগল, ভেরা মহিষ ইত্যাদি)।

আর তারুন্য ধরে রাখতে হলে তাজা ফলমূল ও শাক সবজির বিকল্প নেই। এসবের সাথে দানাদার খাদ্যও রাখতে হবে আপনার খাদ্য তালিকায়।

২. দেরী করে শোয়া

একজন মানুষ যদি সুস্থ থাকতে চায় তাহলে প্রতিদিন তাকে কমপক্ষে ৬ থেকে ৮ ঘণ্টা ভালোভাবে ঘুমাতে হবে। রাত জেগে থাকলে কিংবা দেরী করে ঘুমালে মানসিক প্রশান্তি নষ্ট হয়ে যায়, সারাদিন মেজাজ খিটখিটে থাকে, তাছাড়াও গভীর রাত পর্যন্ত জেগে থাকলে নানা ধরনের শারীরিক সমস্যা দেখা দেয়।

দীর্ঘদিন রাত জাগা অভ্যাস থাকলে কিডনির কার্যক্ষমতা কমে যায় এমনকি নষ্টও হয়ে যেতে পারে। তাই তারুন্য ধরে রাখতে হলে রাতে নিয়মিত ৬ থেকে ৮ ঘণ্টা ভালো ঘুমের বিকল্প নেই।

৩. হতাশা কিংবা মানসিক চাপ

হতাশা কিংবা মানসিক চাপ থাকলে মনে কোন প্রকার আনন্দ থাকে না। আর আনন্দ না থাকলে মানুষ কুড়িতেই বুড়ো হয়ে যায়। অতিরিক্ত মানসিক চাপ বা হতাশা মানুষের স্বাভাবিক চলাচলে ব্যাঘাত ঘটায়, জীবনকে বিষিয়ে তোলে। দীর্ঘদিন হতাশায় ভুগলে কিংবা মানসিক চাপে থাকলে মানুষের শরীরের কোষগুলোর মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

অকালে চুল পড়ে যায় এবং চুল পাঁকতে শুরু করে। শরীরের চামড়া ঢিলে হয়ে যায় এবং কুচকে যেতে শুরু করে। তাই তারুন্য ধরে রাখতে চাইলে কিংবা বেশি দিন বাচতে চাইলে হতাশা এবং মানসিক চাপ হতে দূরে থাকতে হবে। মানসিক চাপ হতে দূরে থাকার প্রধান হাতিয়ার হলো সৃষ্টিকর্তার ইবাদত করা, নিয়মিত ব্যায়াম ও খেলাধুলা করা।

৪. অ্যালকোহল

বর্তমান যুগে যুব সমাজ অ্যালকোহলের প্রতি বেশ ঝুকে পরেছে। যুবকের পাশাপাশি যুবতিরাও অ্যালকোহল গ্রহণ করছে। অতিরিক্ত মাত্রায় অ্যালকোহল কিংবা মদ্যপান করলে মানুষ অকালেই বুড়ো হয়ে যায়। অ্যালকোহল গ্রহনের ফলে মানুষের মস্তিষ্কের কার্যক্ষমতা হ্রাস পায়।

এছাড়াও অ্যালকোহল গ্রহনের ফলে লিভার, কিডনি অকেজো হয়ে যায় কংবা তাদের স্বাভাবিক কর্মক্ষমতা কমে যায়, পেটের পিঁড়া দেখা দেয়। তাই তারুণ্য ধরে রাখতে হলে আপনাকে অবশ্যই অ্যালকোহল পরিত্যাগ করতে হবে।

৫. দীর্ঘক্ষণ বসে থাকা

কথিত আছে, অলস শরীরে রোগ বালাই বাসা বাঁধতে পছন্দ করে। অনেক সময় ধরে বসে থাকলে এবং এটি যদি অভ্যাসে পরিণত হয় তবে শরীর নানা রোগে আক্রান্ত হতে পারে, আয়ু কমে যায়। অলস মানুষের চেহারায় তার অলসত্য ফুটে উঠে। অলসতার কারণে একজন মানুষকে তার বয়সের থেকে অনেক বেশি বয়স্ক দেখায়।

তাই অকালে বুড়ো হওয়ার হাত থেকে নিজেকে বাঁচাতে অলসতা দূর করে নিয়মিত শরীরচর্চা করতে হবে, নিজেকে ব্যস্ত রাখতে হবে পরিশ্রমের কাজে।

উপরোক্ত ৫টি গুরুত্বপূর্ণ পয়েন্ট যথাযথভাবে মেনে চললে আপনি আপনার তারুণ্য ধরে রাখতে পারবেন বহু বছর।

 

আরও পড়ুন,

 

*নিচের বাটনে ক্লিক করে আপনার প্রিয়জনদের সাথে শেয়ার করুন*

Check Also

How To Use Orange Peel on Skin for Beauty Treatment

রূপচর্চায় কমলার খোসা – জেনে নিন ব্যবহার বিধি

কম বেশি সবার প্রিয় একটি ফল হলো কমলা। এই ফলে রয়েছে অনেক পুষ্টিগুণ। ভিটামিন সি, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!